Accelerating the Trillion Dollar Journey

THE FEDERATION OF BANGLADESH CHAMBERS OF COMMERCE & INDUSTRY

Accelerating the Trillion Dollar Journey

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিপিএসডাব্লিউসির পাঁচ ওয়ার্কিং গ্রুপ ঘোষণা

ঢাকা, আগস্ট ৯,২০২৩: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারি খাতকে কাজে লাগাতে পাঁচ ওয়ার্কিং গ্রুপ ঘোষণা করেছে বাংলাদেশ প্রাইভেট সেক্টর ওয়ার্কিং কমিটি (বিপিএসডব্লিউসি)। বুধবার রজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বিপিএসডব্লিউসি প্রথম সভায় এই ওয়ার্কিং গ্রুপ ঘোষণা করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর সভাপতি ও বিপিএসডব্লিউসির চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন।

গ্রুপগুলো হলো- অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই অর্থনৈতিক উন্নয়ন, ন্যায়সংগত মানব উন্নয়ন এবং টেকসই সুস্থতা; টেকসই, স্বাস্থ্যকর, এবং স্থিতিস্থাপক পরিবেশ; রূপান্তরমূলক, অংশগ্রহণমূলক অন্তর্ভুক্তিমূলক শাসন; এবং লিঙ্গ সমতা এবং লিঙ্গ-ভিত্তিক সহিংসতার অবসান। বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এই গ্রুপগুলো সরকারের পাশাপাশি জাতিসংঘ এবং জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাগুলোর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

সভায় বক্তৃতাকালে এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, বিইএফ সহ অন্যান্য সদস্য সংস্থাগুলোর সাথে বিভিন্ন সহযোগীর সাথে আলোচনা, ও নীতি সহায়তার ক্ষেত্রে সরকারের সাথে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এফবিসিসিআই।

সদ্য গঠিত পাঁচ ওয়ার্কিং কমিটির সকলকে স্বাগত জানিয়ে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুইন লুইস বলেন,বেসরকারি খাতের সম্পৃক্ততা বাড়াতে এবং ২০৩০ সালে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের প্রচেষ্টাকে ত্বরান্বিত করতে এই গ্রুপগুলো কাজ করবে। এসময় অন্তর্ভুক্তিমূলক টেকসই উন্নয়ন পরিবর্তন আনতে বেসরকারী খাতের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দিয়ে তিনি বলেন, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকারকে সমর্থন করার জন্য বেসরকারি খাতের উদ্ভাবন, সহযোগিতা এবং আর্থিক সহায়তা অপরিহার্য।

এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু এই উদ্যোগের তাৎপর্য তুলে ধরে বলেন,এলডিসি গ্রাজুয়েশনের এই সময়ে এই ওয়ার্কিং গ্রুপ অত্যন্ত সময়োপযোগী একটি পদক্ষেপ। এসডিজি অর্জনে বেসরকারি খাতকে সামনে থেকে নেতৃত্ব দিতে এই গ্রুপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বায়ক মোঃ আখতার হোসেন, বিপিএসডব্লিউসি-এর কো-চেয়ারম্যান ও বিইএফ-এর সভাপতি আরদাসির কবির, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজির বিষয়ক সাবেক প্রধান সমন্বায়ক মোঃ আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

তানজিদ বসুনিয়া
হেড অব পিআর অ্যান্ড কমিউনিকেশনস, এফবিসিসিআই