ইউরোপিয়ান কমিশন উন্নয়নশীল দেশের জন্য প্রযোজ্য অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (GSP Scheme) এর বিধি বিধান (GSP Plus এবং Standard GSP এর অনুরূপ) সংশোধনের লক্ষ্যে সংশ্লিষ্ট উপকারভোগীদের মতামত গ্রহণের জন্য অনলাইন সার্ভে  পরিচালনা করছে। এই সার্ভে কার্যক্রম সকলের জন্য উন্মুক্ত যা মার্চ ১১, ২০২০ থেকে জুন ৩, ২০২০ পর্যন্ত চলবে। 

উল্লেখ্য যে, Everything but Arms ( EBA) এর আওতায় ইউরোপে পণ্য রপ্তানিতে বাংলাদেশ শুল্কমুক্ত সুবিধা পেয়ে থাকে। উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার প্রেক্ষিতে এবং চলমান কোভিড-১৯ পরবর্তী প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্য পরিস্থিতিতে ইউরোপের রপ্তানিবাজার ধরে রাখা এবং টেকসই করার লক্ষ্যে বাংলাদেশের জন্য ইইউ জিএসপি স্কীম-এর সুবিধা গ্রহণ খুবই গুরুত্বপূর্ন এবং অপরিহার্য্য। উল্লিখিত সার্ভে-তে নির্দিষ্ট সময়ের মধ্যে অধিক সংখ্যায় অংশগ্রহনের মাধ্যমে জিএসপি স্কীম বিষয়ে বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট মতামত প্রদানের সুযোগ রয়েছে। 

এ প্রেক্ষিতে, জিএসপি স্কীম বিষয়ে ইউরোপিয়ান কমিশন পরিচালিত Public Consultation/Feedback কার্যক্রমকে গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে আপনার চেম্বার/ এসোসিয়েশনের সকল সদস্যকে অধিক সংখ্যায় অংশগ্রহণের অনুরোধ জানাচ্ছি। বিশেষভাবে উল্লেখ্য যে, অনলাইন সার্ভে https://ec.europa.eu/info/law/better-regulation/have-your-say/initiatives/2136-Towards-the-future-Generalised-Scheme-of-Preferences-legal-framework-granting-trade-advantages-to-developing-countries/public-consultation

সন্নিবেশিত প্রশ্নের উত্তর প্রদানের ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয় প্রদত্ত গাইডলাইন (সংযুক্ত) অনুসরণ ও প্রতিপালন করতে হবে। এ বিষয়ে গত মে ১৯, ২০২০ তারিখে বাণিজ্য মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত অনলাইন সভার কার্যবিবরণী আপনার অবগতির জন্য সংযুক্ত করা হলো।
যেহেতু বিষয়টি ইউরোপে বাংলাদেশের সার্বিক রপ্তানি বানিজ্যের স্বার্থ সংশ্লিষ্ট সেজন্য বাণিজ্য মন্ত্রণালয়ের গাইডলাইন অনুযায়ী আপনি এবং আপনার সকল সদস্যদের নির্ধারিত সময়ের মধ্যে (জুন ০৩, ২০২০) অধিক সংখ্যায় অংশগ্রহনের জন্য অনুরোধ করা যাচ্ছে। আশা করি, দেশের রপ্তানির স্বার্থে এ বিষয়ে আপনাদের সার্বিক সহযোগিতা ও প্রচেষ্টা অব্যাহত থাকবে। 

ধন্যবাাদন্তে, 

শেখ ফজলে ফাহিম
সভাপতি, এফবিসিসিআই

সংযুক্তি:

  • Our Location
  • The Federation of Bangladesh Chambers of Commerce and Industry (FBCCI)
    60, Motijheel C/A, Dhaka, Bangladesh.
    Tel: 88-02-9560102-3, 9560482
    Fax: 88-02-9567621
    E-mail: secretariat@fbcci.org

  • Our Map
  • Subscribe To Our Newsletter