বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিনিয়োগের আহ্বান এফবিসিসিআই সভাপতির

“বাংলাদেশ ফরওয়ার্ড: দ্য নিউ ফ্রন্টিয়ার ফর গ্রোথ” শীর্ষক ভার্চুয়াল বৈঠকে এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনের সাইড লাইনে ২১ সেপ্টেম্বর ২০২১ তারিখে এ বৈঠকের আয়োজন করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে এই অনুষ্ঠানের আয়োজন করে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল।

অনুষ্ঠানে মূল বক্তব্য প্রদান করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের একজন পরিক্ষীত বন্ধু ও অন্যতম উন্নয়ন অংশীদার। বাংলাদেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়নের ক্ষেত্রে দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান।

বর্তমানে গ্যাস, খনিজ, ব্যাংকিং ও বিমা, বিদ্যুৎ, বস্ত্র, বাণিজ্য খাতে বাংলাদেশে মার্কিন বিনিয়োগ রয়েছে বলে জানান এফবিসিসিআই সভাপতি। এছাড়াও, উৎপাদনমুখী শিল্প, তথ্য প্রযুক্তি পণ্য ও সেবাখাতে দেশটির উদ্যোক্তাদের জন্য বাংলাদেশে ভালো সম্ভাবনা রয়েছে।সমুদ্র অর্থনীতি খাতে বিনিয়োগও মার্কিন ব্যবসায়ীদের জন্য একটি লাভজনক ক্ষেত্র হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিদেশী বিনিয়োগকারীদের ব্যবসায়ীক উদ্যোগকে সহজ ও লাভজনক করতে, অবকাঠামো উন্নয়ন, যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি প্রাপ্যতা সহজলভ্য করাসহ সামগ্রিক ভাবে ব্যবসায়ীক পরিবেশের সব উপাদান উন্নত করতে সরকার বিশেষ নজর দিয়েছে। কারখানা স্থাপনে জমির সহজলভ্যতা ও আনুষঙ্গিক সুযোগ সুবিধা নিশ্চিত করতে দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ এগিয়ে চলছে বলে জানান এফবিসিসিআই সভাপতি।

দেশের শক্তিশালী অর্থনৈতিক সূচকগুলোর কথা উল্লেখ করে সভাপতি জানান, বাংলাদেশ বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি। পরিবেশ বান্ধব সবুজ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের শিল্পদ্যোক্তারা টেকসই চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত মন্তব্য করে এফবিসিসিআই সভাপতি জানান, বিশ্বের শীর্ষ ১০টি সবুজ তৈরি পোশাক কারখানার মধ্যে ৭টিই বাংলাদেশের।

জ্বালানি, এসএমইএ, প্রযুক্তিগত দক্ষতা/টিভিইটি প্রোগ্রাম এবং কারিগরী জ্ঞান স্থানান্তরের মাধ্যমে যৌথ সহযোগিতার ক্ষেত্র আরো দৃঢ় করার আহ্বান জানান মোঃ জসিম উদ্দিন। দেশের শীর্ষ বাণিজ্য সংঠন হিসেবে এফবিসিসিআই’র পক্ষ থেকে ব্যবসায়িক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম চালু এবং উভয় দেশের উদ্যোক্তাদের মধ্যে বৈঠক এবং বাণিজ্য মেলা আয়োজনের আগ্রহ প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জনাব সজীব ওয়াজেদ জয়, মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা, জনাব এম শহীদুল ইসলাম, যুক্তরাষ্ট্রে নিয়ুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, জনাব মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সিনিয়র সহ -সভাপতি, এফবিসিসি‌আই, জনাব সালাহউদ্দিন আলমগীর, সহ –সভাপতি, এফবিসিসিআই, জনাব মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন) এমপি, সাবেক সভাপতি, এফবিসিসিআই, জনাব জে আর প্রায়র, ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড বোর্ড চেয়ারম্যান, ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল ডেভেলপমেন্ট, মিসেস নিশা বিসওয়াল, প্রেসিডেন্ট, ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট-সাউথ এশিয়া, ইউএস চেম্বার অব কমার্স, জনাব ফারুক হাসান, সভাপতি, বিজিএমইএ, জনাব রিজওয়ান রহমান, সভাপতি, ডিসিসিআই, নিহাদ কবীর, সভাপতি, এমসিসিআই।

এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিনের নেতৃত্বে বাংলাদেশের উচ্চ পর্যায়ের ব্যবসায়ীক প্রতিনিধি দল জাতিসংঘের ৭৬ তম সাধারণ অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে যুক্তরাষ্ট্র সফর করছে।

  • Our Location
  • The Federation of Bangladesh Chambers of Commerce and Industry (FBCCI)
    60, Motijheel C/A, Dhaka, Bangladesh.
    Tel: 88-02-223380588, 223381470
    Fax: 88-02-9567621
    E-mail: secretariat@fbcci.org

  • Our Map
  • Subscribe To Our Newsletter