এফবিসিসিআই আইকন, ৬০ মতিঝিল-এ এফবিসিসিআই-এর নবনির্বাচিত সভাপতি জনাব মোঃ জসিম উদ্দিন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীদের সাথে এফবিসিসিআই এর পরিচালনা পর্ষদের এক পরিচিতি সভায় ২০ মে ২০২১-এ মিলিত হন। অনুষ্ঠানে তিনি সংবাদকর্মীদের করোনা মহামারীর ভয়াবহতার মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে অক্লান্ত পরিশ্রম করে এফবিসিসিআই এর ২০২১-২৩ নির্বাচনী সংক্রান্ত প্রচারনা করে নির্বাচন কার্যক্রমকে এগিয়ে নিতে সহযোগিতা করার জন্য নবনির্বাচিত পরিচালক এবং সাধারণ পরিষদের সদস্যদের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান।
অনুষ্ঠানে নবনির্বাচিত সভাপতি জনাব মোঃ জসিম উদ্দিন বলেন, উন্নয়নশীল দেশে উত্তোরণের ফলে ব্যবসায়ীদের অনেক চ্যালেঞ্জর সম্মুখিন হতে হবে। এসব চ্যালেঞ্জসমূহকে সম্ভাবনায় পরিণত করতে আগামী দু’বছর ব্যবসায়ীদের পাশে থেকে বেসরকারী খাতের উন্নয়নে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, সকল খাতের অভিজ্ঞ ও দক্ষ ব্যবসায়ীদের নিয়ে বর্তমান পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে এবং তাদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি তার কার্যক্রম এগিয়ে নিয়ে যাবেন।
তিনি ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের উন্নয়নে পাশে থেকে তাদের সহযোগিতা করতে বিশেষ করে করোনায় ক্ষতিগ্রস্ত এসএমইদের সহযোগিতায় কাজ করবেন। এজন্য দেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পসমূহকে চেম্বার এবং খাতভিত্তিক এসোসিয়েশন এর সহযোগিতায় সহজ শর্তে ব্যাংক থেকে ঋণ সুবিধা পেতে বাংলাদেশ ব্যাংকসহ সকল কমার্শিয়াল ব্যাংক সমূহের সাথে স্থানীয় চেম্বার এবং খাতভিত্তিক এসোসিয়েশন সমূহের সংযোগ স্থাপনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার কথা বলেন।
বাংলাদেশকে উন্নত দেশের মর্যাদায় পৌঁছাতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষসমূহ পূরণে ব্যবসায়ীদের যে দায়িত্ব রয়েছে তা যথাযথ পালনে একটি কার্যকরী এফবিসিসিআই গঠনের কথা বলেন তিনি।
এছাড়াও পরিবর্তিত অর্থনীতির সাথে সরকারের পলিসি সমূহকে সমন্বয়করণের উদ্যোগ নেয়া; আমদানি, রপ্তানি, শুল্ক, আয়কর ও ভ্যাট বিষয়ে ব্যবসায়ীদের সহায়তা প্রদান; আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণ; চতুর্থ শিল্পবিপ্লব, Fintech এবং ই-ব্যবসার সাথে দেশীয়শিল্পকে সম্পৃক্তকরণ; দেশী ও বিদেশী বিনিয়োগ সম্প্রসারণ, মেধাসত্তা সংরক্ষণ (IPR protection), Ease of doing business এ বাংলাদেশের অবস্থান উন্নীতকরণ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন এবং ভিশন ২০৪১ বাস্তবায়নে এফবিসিসিআই-কে সম্পৃক্তকরণ; সরকারের গৃহীত স্পেশাল ইকনোমিক জোন, ট্যুরিজমপার্ক এবং অন্যান্য শিল্পপার্ক স্থাপনে এফবিসিসিআই এর কার্যকরী অবস্থান প্রতিষ্ঠা করার জন্য এসব বিষয়ের উপর গবেষণার আলোকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের উদ্যোগ নেয়ার ইচ্ছা প্রকাশ করেন তিনি।
তিনি বলেন, Global Happiness Index Ranking এ বাংলাদেশের অবস্থান প্রতিবেশী অনেক দেশের চেয়ে ভালো। সরকার এবং বেসরকারিখাতের সমন্বিত প্রচেষ্টায় আমরা আমাদের পরিবেশের মানোন্নয়ন, শিল্পকারখানা গুলোকে পরিবেশবান্ধব করার মাধ্যমে একটি সুখী সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সক্ষম হবো।
অনুষ্ঠানে নবনির্বাচিত সভাপতি উন্নয়নশীল দেশের অগ্রযাত্রায় একটি অন্তভর্‚ক্তিমূলক, কার্যকরী এবং প্রতিনিধিত্বশীল এফবিসিসিআই গড়ার প্রত্যয় নিয়ে দায়িত্ব গ্রহণ করেছেন বলে মত প্রকাশ করেন।
আগামী দিনগুলোতে সাংবাদিকদের থেকে গঠনমূলক পরামর্শ ও সহযোগিতা কামনা করেন তিনি ।

  • Our Location
  • The Federation of Bangladesh Chambers of Commerce and Industry (FBCCI)
    60, Motijheel C/A, Dhaka, Bangladesh.
    Tel: 88-02-223380588, 223381470
    Fax: 88-02-9567621
    E-mail: secretariat@fbcci.org

  • Our Map
  • Subscribe To Our Newsletter
News