বাংলাদেশ ও ভারতের টেক্সটাইল এবং পোশাক খাতের সমন্বয় বিকাশে সিআইআইকে সহায়তা করবে এফবিসিসিআই

যৌথ উদ্যোগে আয়োজিত ক্লাউড সম্মেলনে চলমান সমস্যা এবং সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে মতবিনিময় হয়

[ঢাকা, ১ অক্টোবর, ২০২০] – ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) ও কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই)-এর যৌথ উদ্যোগে গত বুধবার ‘ইন্ডিয়া-বাংলাদেশ ভার্চুয়াল কনফারেন্স অন টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল সেক্টর’ শীর্ষক একটি অনলাইন সম্মেলন আয়োজন সম্পন্ন হয়েছে।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) এমপি; বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)-এর সভাপতি রুবানা হক; ভারত সরকারের টেক্সটাইল মন্ত্রী স্মৃতি জুবিন ইরানি; ভারত সরকারের টেক্সটাইল মন্ত্রণালয়ের সেক্রেটারি রবি কাপুর; কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি–এর মহাপরিচালক চন্দ্রজিৎ ব্যানার্জি, সিআইআই-এর টেক্সটাইল ও অ্যাপারেল বিষয়ক জাতীয় কমিটির চেয়ারম্যান দিলীপ গৌর; এফবিসিসিআই-এর সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান এবং সিআইআই-এর টেক্সটাইল ও অ্যাপারেল বিষয়ক জাতীয় কমিটির কো-চেয়ারম্যান কুলিন লালভাই।

উদ্বোধনী বক্তব্যে এফবিসিসিআই-এর সহসভাপতি বলেন, “বস্ত্র ও পোশাক শিল্প আমাদের শতাব্দী পুরানো ঐতিহ্যের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ এবং ভারত উভয় দেশই এই খাতে যে দক্ষতা অর্জন করেছে তা কাজে লাগিয়ে যৌথ উদ্যোগ গ্রহণের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের ১ ট্রিলিয়ন ডলারের পোশাকের বাজার গ্লোবাল ভ্যালু চেইনে নিয়ে আসার উদ্যোগ নিতে পারে।

২০১৯-২০ অর্থবছরে ভারতে বাংলাদেশের পোশাক ও টেক্সটাইল পণ্যের রপ্তানিমূল্য ৪২১ মিলিয়ন মার্কিন ডলার দাঁড়িয়েছে। বিশ্বব্যাপী নতুন করে সাজানো ভ্যালু চেইন, বাজার এবং ভোক্তার আগ্রহ বিবেচনা করে আমরা ভারতের বাজারে ১.২ বিলিয়নেরও অধিক সংখ্যক গ্রাহক বৃদ্ধির সম্ভাবনা দেখতে পাচ্ছি।”

বাংলাদেশী ব্যবসায়ীদের ভারতীয় ব্যাংকগুলোর এলসি প্রদানের সুযোগ-সুবিধা স্থগিত করার বিষয়ে পূর্ববর্তী আলোচনার রেশ ধরে তিনি আরও বলেন, “যদি আগের স্থগিত অর্থ পরিশোধের বিষয়ে একটি সংশোধিত বিধান কার্যকর করা হয়, তবে ভারত থেকে পণ্যদ্রব্য সংগ্রহের পরিমাণ বাড়িয়ে তুলতে আমাদের ব্যবসায়ীদের সহায়তা করবে। এছাড়া এটি ভারতের অন্যান্য পণ্য বড় পরিসরে আমদানি দ্বিপাক্ষিক ভ্যালু চেইন উদ্যোগ নিতে সহায়ক হবে এবং ভারত সহ বিশ্বের অন্যান্য দেশেও বাংলাদেশী পোশাক ও বস্ত্র রপ্তানি সহজ করে তুলবে।”

দুই দেশের মধ্যে দীর্ঘ দিনের বন্ধন তুলে ধরে বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, “বাংলাদেশ ভারতের বৃহত্তম মিত্র দেশ এবং বর্তমান সরকারের অধীনে নীতি ও অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি আমরা বাণিজ্য সুযোগ-সুবিধা অর্জন করতে পারি। এছাড়া, স্পিনিং, ওয়েভিং, ডায়িংয়ের মতো উপখাতগুলোতে আমরা গ্রাহকের বিকাশমান চাহিদা পূরণে একে অন্যকে সহযোগিতা করতে পারি ”

বিজিএমইএ সভাপতি বলেন, “শুধু প্রতিযোগিতা নয়, বরং সময় এখন সহযোগী প্রতিযোগিতার। বাংলাদেশ ও ভারত একে অন্যকে সহযোগিতা করলে আমরা ভালো কিছু অর্জন করতে পারবো।”  

টেক্সটাইল ও পোশাক বিষয়ক সিআইআই জাতীয় কমিটির কো-চেয়ারম্যান দুই দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করে টেক্সটাইলের গবেষণা ও উন্নয়ন ক্ষেত্রে গুরুত্বের প্রতি জোর দিয়েছেন।

সময় ক্ষেপণ না করে যৌথ সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার কথা তুলে ধরে ভারত সরকারের টেক্সটাইল মন্ত্রী বলেন, “দুই দেশের বাণিজ্যে সুবিধা বাড়াতে আর সময় ক্ষেপণ না করে অবকাঠামো উন্নয়ন মন্ত্রণালয় এবং অন্যান্য সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সম্পৃক্ত করে কাজ করা উচিত। এছাড়া, এই প্ল্যাটফর্মের মাধ্যমে যে কোনো বিদ্যমান সমস্যা চিহ্নিত করা হবে এবং ভবিষ্যতে তা নিয়ে আলোচনা করা হবে।”

তিনি কারিগরি টেক্সটাইলের জন্য ভারত সরকারের স্বতন্ত্র বিধানের বিষয়টি তুলে ধরেন এবং পাটজাত পণ্যের বৈচিত্র্য রক্ষায় বাংলাদেশী অংশীদারের বিশেষজ্ঞ সহায়তার জন্য অনুরোধ জানান।

এছাড়াও, ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর সভাপতি আবদুল মাতলুব আহমেদের সভাপতিত্বে পরিচালিত অধিবেশনটিতে ব্যবসায়ী নেতারা দুই দেশের উৎপাদন, রপ্তানি ও আমদানি বিষয়ক চলমান সমস্যাগুলো তুলে ধরেন।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন, এফবিসিসিআই-এর পরিচালক মো. মুনির হোসেন; মোহাম্মদ আলী খোকন; সালাহউদ্দিন আলমগীর; বাংলাদেশ কটন অ্যাসোসিশেন–এর সভাপতি সুলতান রিয়াজ চৌধুরী, বিজিএমইএ-এর সহসভাপতি মো. মশিউল আজম (সজল)।

 

FBCCI to aid CII in developing synergies in the textile and apparel sector of Bangladesh and India

 A jointly initiated cloud conference addresses existing issues and discuses areas of collaboration

 [Dhaka 01 October 2020]- The Federation of Bangladesh Chambers of Commerce and Industries (FBCCI) in a joint collaboration with the Confederation of Indian Industry (CII), earlier today (Wednesday) hosted a virtual conference titled ‘India-Bangladesh Virtual Conference on Textiles and Apparel Sector’.

Mr. Golam Dastagir Gazi (Bir Protik) MP, Hon’ble Minister of Textile and Jute, Govt. of Bangladesh; Ms. Rubana Huq, President of Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA); Ms. Smriti Zubin Irani, Hon’ble Minister of Textile, Govt. of India; Mr. Ravi Capoor, Secretary, Ministry of Textiles, Government of India; Mr. Chandrajit Banerjee, Director General, Confederation of Indian Industry, Mr. Dilip Gaur, Chairman, CII National Committee on Textiles & Apparel; Mr. Md. Siddiqur Rahman, Vice President of FBCCI and Mr. Kulin Lalbhai Co-Chairman, CII National Committee on Textiles & Apparel spoke at the inaugural session of the virtual conference.

In his inaugural speech, the Vice-president of FBCCI said, “Textiles and garments industry has been a part of our century old communal heritage. Bangladesh and India each have developed core competencies that can be channeled towards joint synergies tapping into the global value chain of the US$1trillion apparel market.

In FY 19-20, Bangladesh’s garments and textile export to India stood at US$421mn. Considering a global reorientation of the value chain, markets, and consumer trends, we see good prospects for further growth in India’s 1.2bn+ consumer market.”

Highlighting an earlier discussion on differed LC payment facilities from Indian Banks for Bangladeshi purchases, he further said, “If a revised provision on deferred payments is worked out, it will assist in increasing in procurement volumes of our enterprises from India. It will also enable bilateral value chain initiatives for greater import of backward linkage products from India and facilitate Bangladeshi exports of apparel and textiles to India and beyond.”

Highlighting the long bond of friendship between the two nations the Hon’ble Minister of Textiles and Jute, Govt. of Bangladesh said, “Bangladesh has been the biggest ally of India and with improvement in policies and infrastructure under the current government we can leverage on trade facilities. Additionally, spinning, weaving, dyeing are sub-sectors where we can collaborate to develop and grow according to the evolving needs of the consumer.”

The President of BGMEA said, “It is time for collaborative competition, not just competition. If Bangladesh and India collaborate, we can achieve great things.”

The Co-Chairman of CII National Committee on Textiles and Apparel underscored the importance of collaborating in areas of textile R&D while expressing his keen interest on collaboration between the two nations.

Highlighting a joint collaboration to reduce the lead time the Hon’ble Minister of Textile, Govt. of India said, “To facilitate reduced lead time between the trade of two nations we will be engaging with our counterparts in Bangladesh involving the Ministry of Infrastructure and other relevant stakeholders. Additionally, any existing issues that have been highlighted by our counterparts through this platform will be identified and discussed in our future engagements.”

She also highlighted the Indian Government’s distinct provision for technical textiles and the diversification of jute products requesting her Bangladesh counterpart’s expert aid.

Additionally, manufacturers, exporters, importers, and business leaders highlighted existing issues on both sides in a session chaired by Mr. Abdul Matlub Ahmed, the President of India Bangladesh Chamber of Commerce and Industry

Md. Munir Hossain, the Director FBCCI; Mr. Mohammad Ali Khokon, Director, FBCCI; Mr. Salahuddin Alamgir Director, FBCCI; Mr. Sultan Riaz Chowdhury, President of Bangladesh Cotton Association; Mr. Md. Moshiul Azam (Shajal), Vice President of BGMEA also spoke in a session following the inauguration of the virtual conference.

  • Our Location
  • The Federation of Bangladesh Chambers of Commerce and Industry (FBCCI)
    60, Motijheel C/A, Dhaka, Bangladesh.
    Tel: 223381470,02-223350002
    Fax: 02-223355902
    E-mail: secretariat@fbcci.org

  • Our Map
  • Subscribe To Our Newsletter