“সব মানুষের শোভন জীবনমান নিশ্চিতে ব্যবসা সহায়ক পরিবেশ, শিল্পায়ন ও বিনিয়োগের মাধ্যমে কর্মসংস্থান ভিত্তিক প্রবৃদ্ধি অর্জন জরুরি”

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) এবং গবেষণা সংস্থা পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ (পিইবি)’র যৌথ উদ্যোগে প্রকাশিত দেশের প্রথম “বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ইনডেক্স (বিবিএক্স)” প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তাগিদ দেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি জনাব মোঃ জসিম উদ্দিন।

বৃহষ্পতিবার দুপুরে অনলাইন প্লার্টফর্মে প্রকাশিত এ প্রতিবেদন উপস্থাপন করেন পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের ড. এম মাশরুর রিয়াজ। বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ইনডেক্স তৈরিতে ১০টি মানদন্ড বিবেচনা করা হয়েছে। এগুলো হলো, ব্যবসা শুরু করা, জমির সহজলভ্যতা, নিয়ন্ত্রণমূলক তথ্যের সহজলভ্যতা, অবকাঠামো, শ্রম বিধি-বিধান, বিরোধ নিষ্পত্তি, সীমান্ত বাণিজ্যের সহজীকরণ, কর পরিশোধ, প্রযুক্তির অভিযোজন ও ঋণের প্রাপ্যতা। মোট ১’শ পয়েন্টের ভিত্তিতে তৈরি এ সূচকে ব্যবসায়ীক পরিবশকে চারটি ভাগে ভাগ করা হয়েছে। পয়েন্ট ০-২০ হলে, ব্যবসার পরিবেশ কঠিন, ২১-৪০ হলে, ব্যবসায়ীক পরিবেশে মারাত্বক প্রতিকূলতা রয়েছে বলে ধরে নেয়া হয়। পরবতী ২০ পয়েন্টের মধ্যে সূচক অবস্থান করলে, জটিল ব্যবসায়ীক পরিবেশ, ৬১-৮০’র মধ্যে সূচক হলে, ব্যবসার পরিবেশ উন্নতির দিকে এবং ৮১-১০০’র মধ্যে সূচক থাকলে, দেশে ব্যবসা সহায়ক পরিবেশ বিরাজ করছে বলে ধরে নেয়া হয়েছে। প্রথমবারের মতো তৈরি করা ব্যবসায়ীক পরিবেশ সূচকে বাংলাদেশের পয়েন্ট ৬১.০১। প্রাপ্ত ফলাফল অনুযায়ী বাংলাদেশের ব্যবসায়ীক পরিবেশ উন্নতির দিকে, তবে আরো উন্নতির সুযোগ রয়েছে।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি জনাব মোঃ জসিম উদ্দিন বলেন, বিশ্বব্যাংকের ব্যবসা সহজীকরণ সূচক প্রকাশ বন্ধ হয়ে যাওয়ায়, উদ্যোক্তাদের জন্য ভবিষ্যত বিনিয়োগ পরিকল্পনা নেয়া কঠিন হয়ে পড়েছিলো। তবে এমসিসিআই এবং পিইবি’র এমন উদ্যোগ সরকারি সংস্থাগুলোর জন্য ব্যবসার প্রতিবন্ধকতা দূর করতে সহায়ক ভূমিকা পালন করবে। এর ফলে এসডিজি ও ভিশন ২০৪১ অর্জন সহজ হবে।

  • Our Location
  • The Federation of Bangladesh Chambers of Commerce and Industry (FBCCI)
    60, Motijheel C/A, Dhaka, Bangladesh.
    Tel: 88-02-223380588, 223381470
    Fax: 88-02-9567621
    E-mail: secretariat@fbcci.org

  • Our Map
  • Subscribe To Our Newsletter